1. admin@banglardorpon.com.bd : admin :
  2. lima@banglardorpon.com.bd : Khadizatul Kobra Lima : Khadizatul Kobra Lima
  3. miraz@banglardorpon.com.bd : Miraz Uddin : Miraz Uddin
  4. ed@sbjs.org.bd : Touhidul Islam : Touhidul Islam
বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে মানবজীবনের সুবিধা-অসুবিধা - Banglar Dorpon
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:২৫ পূর্বাহ্ন

বিজ্ঞান ও প্রযুক্তির বিকাশে মানবজীবনের সুবিধা-অসুবিধা

সংবাদ দাতার নাম
  • সংবাদের সময় : বুধবার, ২৩ নভেম্বর, ২০২২
  • ৫২ বার দেখা হয়েছে

আধুনিক প্রযুক্তি সারা বিশ্বকে জয় করেছে। প্রযুক্তির অবদানে বিশ্ব এখন মানুষের হাতের মুঠোয়, প্রযুক্তি মানুষকে যেমন উন্নতির শিখরে পৌঁছে দিয়েছে তেমনি কঠিন কাজগুলোকে করেছে সহজ। প্রযুক্তির আকাশছোঁয়া সাফল্যের বিপরীতে রয়েছে সভ্যতা ধ্বংসের হাতছানি। তবে এর কুফল মানুষের দ্বারা নিয়ন্ত্রণ করা সম্ভব।

 

বিজ্ঞানের আবিষ্কারের ফলে আমাদের দৈনন্দিন জীবনের প্রত্যেক ক্ষেত্রে এসেছে সুখ, শান্তি, সমৃদ্ধি ও এসেছে স্বাচ্ছন্দ্য। আদিম যুগ থেকে শুরু করে বর্তমান যুগ পর্যন্ত মানবসভ্যতার বিকাশ ঘটেছে, তার মূলে রয়েছে বিজ্ঞান।

 

সভ্যতার প্রত্যুষ লগ্নের সেই অসহায় মানুষ আজ অসীম শক্তিধর, হিংস্র পশুর হাত থেকে আত্মরক্ষার জন্য পাথর আর গাছের ডাল ব্যবহার করতে করতে একসময় বল্লম, তীর, ধনুক, ঢাল তলোয়ারের ব্যবহার করতে শিখছে। আধুনিক বিজ্ঞান সময় ও দূরত্বকে জয় করেছে। জেমস ওয়ার্ট স্টিম ইঞ্জিন ও জর্জ স্টিভেনশন রেলগাড়ি আবিষ্কার করেছেন।বিজ্ঞানীদের বিস্ময়কর আবিষ্কার প্রযুক্তি।

 

কিন্তু এই বিজ্ঞান একদিকে যেমন মানুষের কল্যাণ সাধন করে আসছে, অন্যদিকে তেমনি এনেছে বিভীষিকা। এটম বোমা, হাইড্রোজেন বোমা ইত্যাদি মারাত্মক মারণাস্ত্র আবিষ্কারের ফলে মানবসভ্যতা আজ ধ্বংসের মুখোমুখি এসে দাঁড়িয়েছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় আমেরিকার বোমা বর্ষণের পর জাপানের হিরোশিমা ও নাগাসাকি শহরের ধ্বংসযজ্ঞ তার বাস্তব প্রমাণ।

 

যন্ত্রের ওপর অতিরিক্ত নির্ভর করতে গিয়ে মানুষ ক্রমশই হয়ে উঠছে শ্রমবিমুখ। সে মানসিক পরিশ্রম যে পরিমাণে করছে, শারীরিক পরিশ্রম করছে সে তুলনায় কম। ফলে তার জীবনে নতুন কিছু রোগ ও উপসর্গ দেখা দিচ্ছে।

 

প্রকৃতির ইচ্ছার বিরুদ্ধে প্রতিনিয়ত কাজ করার ফলে তার দেহ ও মনের স্বাভাবিক কিছু প্রবৃত্তি ক্রমশই যেন ভোঁতা হয়ে যাচ্ছে।  মানুষে ও মানুষে প্রকৃতিতে বিভেদ বাড়ছে ক্রমাগত আর মানুষ হয়ে উঠছে যান্ত্রিক।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ