1. admin@banglardorpon.com.bd : admin :
  2. lima@banglardorpon.com.bd : Khadizatul Kobra Lima : Khadizatul Kobra Lima
  3. miraz@banglardorpon.com.bd : Miraz Uddin : Miraz Uddin
  4. ed@sbjs.org.bd : Touhidul Islam : Touhidul Islam
আধুনিক প্রযুক্তি বিদ্যার অন্যতম আবিষ্কার মোবাইল ফোন - Banglar Dorpon
সোমবার, ৩০ জানুয়ারী ২০২৩, ০১:২০ পূর্বাহ্ন

আধুনিক প্রযুক্তি বিদ্যার অন্যতম আবিষ্কার মোবাইল ফোন

সংবাদ দাতার নাম
  • সংবাদের সময় : বৃহস্পতিবার, ২৪ নভেম্বর, ২০২২
  • ২১ বার দেখা হয়েছে

মোবাইল ফোন এক ধরণের যোগাযোগ ব্যবস্থা যাতে বেতার তরঙ্গ ব্যবহৃত হয়ে থাকে। “মোবাইল ফোন” শব্দদ্বয় দ্বারা একই সঙ্গে মোবাইল ফোন বা সেলুলার ফোন ব্যবস্থা। এই হ্যাণ্ডসেটকে মোবাইল ফোন ছাড়াও সেলফোন, হ্যান্ড ফোন এবং মুঠোফোন হিসাবে অভিহিত করা হয়। এই ফোনসেট “স্থানান্তরযোগ্য” বা মোবাইল। এই ফোন সহজে যেকোনও স্থানে বহন করা এবং ব্যবহার করা যায় বলে “মোবাইল ফোন” নামকরণ করা হয়েছে।

 

প্রথম মোবাইল ফোনের উদ্ভাবকের মর্যাদা দেয়া হয় জন ফ্রান্সিস মিচেলকে। তাঁরা ১৯৭৩ সালের এপ্রিলে প্রথম সফলভাবে একটি প্রায় ২ কেজি ওজনের হাতে ধরা ফোনের মাধ্যমে কল করতে সক্ষম হনই। মোবাইল ফোনের প্রথম বাণিজ্যিক সংস্করণ বাজারে আসে ১৯৮৩ সালে, ফোনটির নাম ছিল মোটোরোলা ডায়না টিএসি ৮০০০এক্স।পৃথিবীর মোট জনসংখ্যার প্রায় ৮৭% মোবাইল ফোন যোগাযোগের আওতায় এসেছে।

 

মোবাইল হলো বর্তমান সময়ের মানুষের কাছে একটি অপরিহার্য ইলেকট্রিক যন্ত্র । এর মাধ্যমে বর্তমানে সব ধরনের যোগাযোগ করা সম্ভব এবং এটি পৃথিবীর যে কোন প্রান্তে নিয়ে যাওয়া যায় এবং পৃথিবীর অপর প্রান্তের মানুষের সাথে যোগাযোগ রক্ষা করা যায় ।

 

মোবাইলে কথা বলার পাশাপাশি এ ধরনের ফোনগুলো অন্যান্য বিষয়েও ব্যবহৃত হয়ে আসছে। যেমন, ই-মেইল, এসএমএস  প্রেরণ ও গ্রহণ, ক্যালকুলেটর, ইন্টারনেট, গেমস খেলা, ছবি ও ভিডিও তোলা, টাকার আদানপ্রদান ইত্যাদি।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ ধরনের আরও সংবাদ