1. admin@banglardorpon.com.bd : belal :
  2. firoz@banglarsangbad.com.bd : Firoz Kobir : Firoz Kobir
  3. rubin@wfh.thewolf.club : lavonneportillo :
  4. lima@banglardorpon.com.bd : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  5. mijuahmed2016@gmail.com : Miju Ahmed : Miju Ahmed
  6. lon@wfh.thewolf.club : roboshaughnessy :
  7. test23519785@wintds.org : test23519785 :
  8. test36806100@wintds.org : test36806100 :
  9. test37402178@wintds.org : test37402178 :
  10. test38214340@wintds.org : test38214340 :
  11. test40493353@wintds.org : test40493353 :
  12. test9417170@wintds.org : test9417170 :
  13. rona@wfh.thewolf.club : waldo43b400667 :
শরীরে পটাশিয়ামের কাজ কী, ঘাটতি মেটান ৭ খাবারে
বাংলার দর্পন পরিবারে আপনাকে স্বাগতম...!!!

এখন সময় বিকাল ৫:০৯ আজ বুধবার, ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ, ১৪ই সফর, ১৪৪৩ হিজরি




শরীরে পটাশিয়ামের কাজ কী, ঘাটতি মেটান ৭ খাবারে

রিপোর্টার
  • সংবাদ সময় : সোমবার, ১৩ সেপ্টেম্বর, ২০২১
  • ৩৩ বার দেখা হয়েছে
শরীরে পটাশিয়ামের কাজ কী, ঘাটতি মেটান ৭ খাবারে

শরীরের জন্য পটাশিয়াম অত্যন্ত গুরুত্বপূর্ণ খনিজ ও ইলেকট্রোলাইট উপাদান।  এটি আমাদের স্বাভাবিক রক্তচাপ বজায় রাখতে, স্নায়ু ও পেশির কার্যকারিতা সঠিক রাখতে এবং কোষে পুষ্টি পরিবহণ করতে সহায়তা করে।

পটাশিয়ামের ঘাটতি দেখা দিলে বিভিন্ন ধরনের সমস্যা যেমন- মাথাব্যথা, বুক ধড়ফড়সহ আরও অনেক রকম জটিল সমস্যা দেখা দিতে পারে। একজন সুস্থ ব্যক্তির মধ্যে চার হাজার ৭০০ মিলিগ্রাম পটাশিয়াম থাকা উচিত। কিন্তু বেশিরভাগ মানুষই খাবারের মাধ্যমে পর্যাপ্ত পটাশিয়াম পায় না।

তাই নিজেকে সুস্থ রাখার তাগিদে এবং শরীরের পটাশিয়ামের ঘাটতি মেটাতে খাবেন যেসব খাবার—

১. মিষ্টি আলু
পটাশিয়ামের ঘাটতি মেটাতে কার্যকরী ভূমিকা রাখতে পারে মিষ্টি আলু। একটি মাঝারি আকৃতির মিষ্টি আলুতে ৫৪১ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকতে পারে।  এ ছাড়া এটিতে চর্বির পরিমাণ কম থাকে এবং এটি কার্বোহাইড্রেট ও ফাইবারের অনেক ভালো উৎস হিসেবে কাজ করে।

২. পালং শাক
পুষ্টি সমৃদ্ধ খাবারের মধ্যে পালং শাক অন্যতম একটি। আর এর ১৫৬ গ্রামে প্রায় ৫৪০ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম থাকে। তাই আপনার শরীরের পটাশিয়ামের ঘাটতি মেটাতে বেছে নিতে পারেন পালং শাক।

৩. তরমুজ
মৌসুমি ফল হলেও এখন বাজারে সারা বছরেই দেখা মেলে তরমুজের। এটিকে এখন প্রায় ১২ মাসি ফলই বলা চলে। আর সুস্বাদু, রসাল এ ফলটি আপনার শরীরে পটাশির ঘাটতি মেটাতে অনেক কার্যকরী। একটি মাঝারি আকৃতির তরমুজের আট ভাগের এক ভাগেই আপনি পেতে পারেন প্রায় ৬৪০ মিলিগ্রাম পটাশিয়াম।

৪. ডাবের পানি
ডাবের পানি হচ্ছে অনেক উপকারী একটি হাইড্রেটিং পানীয়, যা আপনার পটাশিয়ামের ঘাটতি মেটাতেও অনেক কার্যকরী। এক কাপ বা ২৪০ মিলি ডাবের পানিতেও আপনি পেতে পারেন প্রায় ৬০০ মিলিগ্রাম পটাশিয়াম।

৫. বিটরুট
বিটরুট হচ্ছে বেগুনি রঙের মুলাজাতীয় একটি সবজি। বাজারে এখন অনেক দেখা মেলে এই সবজিটির। সবজির পাশাপাশি এটি সিদ্ধ করে, আচার করে এবং সালাদ করেও খাওয়া হয়ে থাকে। আর এক কাপ বা ১৭০ গ্রাম সিদ্ধ বিট রুটেই আপনার শরীর পেতে পারে প্রায় ৫১৮ মিলিগ্রাম পটাশিয়াম।

৬. ডালিম
অত্যন্ত সুস্বাদু ও পুষ্টিকর ফলের মধ্যে অন্যতম হচ্ছে ডালিম। আর এটি পটাশিয়ামেরও অনেক ভালো উৎস। একটি মাঝারি আকৃতির ফলে প্রায় ৬৬৬ মিলিগ্রাম পটাশিয়াম পেতে পারে আপনার শরীর।

৭. আলু
আমাদের দেশের প্রধান খাবারের মধ্যে অন্যতম হচ্ছে আলু। আর এই সবজিটির ১৩৬ গ্রামে থেকেই পেতে পারেন প্রায় ৫১৫ মিলিগ্রাম পটাশিয়াম। একটি গবেষণায় জানা গেছে যে, আলু পটাশিয়ামের সর্বোত্তম খাদ্য উৎস এবং একটি আলু বেকর্ড ৭৩৮ মিলিগ্রাম পর্যন্ত পটাশিয়াম প্রদান করতে দেখা গেছে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো খবর



প্রকৌশল সহযোগিতায়: মোঃ বেলাল হোসেন