1. admin@banglardorpon.com.bd : belal :
  2. firoz@banglarsangbad.com.bd : Firoz Kobir : Firoz Kobir
  3. rubin@wfh.thewolf.club : lavonneportillo :
  4. lima@banglardorpon.com.bd : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  5. lon@wfh.thewolf.club : roboshaughnessy :
  6. rona@wfh.thewolf.club : waldo43b400667 :
আত্মকলহ এক ধরনের আল্লাহর শাস্তি
বাংলার দর্পন পরিবারে আপনাকে স্বাগতম...!!!

এখন সময় ভোর ৫:৩০ আজ শনিবার, ৫ই আষাঢ়, ১৪২৮ বঙ্গাব্দ, ১৯শে জুন, ২০২১ খ্রিস্টাব্দ, ৮ই জিলকদ, ১৪৪২ হিজরি




আত্মকলহ এক ধরনের আল্লাহর শাস্তি

রিপোর্টার
  • সংবাদ সময় : বৃহস্পতিবার, ১০ জুন, ২০২১
  • ১৪ বার দেখা হয়েছে
আত্মকলহ এক ধরনের আল্লাহর শাস্তি

পবিত্র কোরআনের আয়াত দ্বারা প্রমাণিত হয় বিভিন্ন জাতি ও সম্প্রদায়ের আত্মকলহ সে জাতির প্রতি আল্লাহর শাস্তিরই অংশ। আল্লাহ যখন কোনো জাতিকে শাস্তি দিতে চান তখন তারা পরস্পর সংঘাত ও বিবাদে লিপ্ত হয়। আল্লাহ বলেন, ‘বলুন, তোমাদের ঊর্ধ্বদেশ অথবা পাদদেশ থেকে শাস্তি পাঠাতে অথবা তোমাদের বিভিন্ন দলে বিভক্ত করতে অথবা এক দলকে অপর দলের সংঘর্ষের আস্বাদ গ্রহণ করাতে তিনিই সক্ষম। দেখুন, আমি কিভাবে বিভিন্ন আয়াতগুলো বিবৃত করি, যাতে তারা অনুধাবন করে।’ (সুরা আনআম, আয়াত : ৬৫)

আবদুল্লাহ ইবনে খাব্বাব ইবনুল আরাত (রা.) বলেন, ‘রাসুলুল্লাহ (সা.) একদা খুব দীর্ঘ সময় নামাজ আদায় করেন। সাহাবিরা প্রশ্ন করেন, হে আল্লাহর রাসুল, আপনি তো কখনো এভাবে নামাজ আদায় করেননি! তিনি বললেন, হ্যাঁ, এ নামাজ ছিল অত্যন্ত আশাব্যঞ্জক ও ভীতিপূর্ণ। আমি এতে তিনটি বিষয়ের উদ্দেশ্যে আল্লাহ তাআলার কাছে আবেদন করেছি। তিনি আমাকে দুটি দিয়েছেন এবং একটি দেননি। আমি তাঁর কাছে আবেদন করেছি, তিনি আমার উম্মতকে যেন দুর্ভিক্ষে নিক্ষেপ করে ধ্বংস না করে দেন। আমার এ দোয়া তিনি কবুল করেছেন। তারপর আমি আবেদন করেছি, তিনি বিজাতীয় শত্রুদের যেন তাদের ওপর আধিপত্য বিস্তার করতে না দেন। আমার এ দোয়াও তিনি কবুল করেছেন। আমি আরো আবেদন জানিয়েছি যে তারা যেন পরস্পর সংঘাত ও বিবাদের স্বাদ না নেয়। আমার এ দোয়া তিনি কবুল করেননি।’ (সুনানে তিরমিজি, হাদিস : ২১৭৫)

হাদিস দ্বারা প্রমাণিত আল্লাহ উম্মতে মুহাম্মদির বিবাদ-সংঘাতকে কারণ ও কার্যকরণ, ক্রিয়া ও প্রতিক্রিয়া হিসেবে ছেড়ে দিয়েছেন। সুতরাং বিবাদ-সংঘাতের ক্ষেত্রে অন্যান্য উম্মতের মতোই তাদের ওপর আল্লাহর রীতি ও বিধান কার্যকর হবে।

মুসলিম জাতির আত্মকলহের কারণ

কোরআন ও সুন্নাহর সতর্কবার্তা থাকার পরও মুসলিম জাতি বারবার আত্মকলহ ও ভ্রাতৃসংঘাতে লিপ্ত হয়েছে। তাদের এই বিরোধ, বিবাদ ও সংঘাতের কারণ হলো তারা ষড়যন্ত্রকারীদের ষড়যন্ত্র, চক্রান্তকারীর চক্রান্তের শিকার হয়েছে এবং নিজের প্রবৃত্তির কাছে পরাজিত হয়েছে; পরিহার করেছে আল্লাহ ও তাঁর রাসুলের পথনির্দেশ। ফলে তারা ফিকহি বিরোধকে রাজনৈতিক বিরোধে রূপ দিয়েছে, আল্লাহর সুস্পষ্ট বিধান ত্যাগ করে সংশয়পূর্ণ বিষয়ের অনুবর্তী হয়েছে। আর এসব সংশয়পূর্ণ বিষয়ের ভিত্তিতে মুসলমানের জীবন ও সম্পদকে বৈধ মনে করে। খোলাফায়ে রাশেদা ও সাহাবিদের যুগ থেকে মুসলিম জাতি ভ্রাতৃসংঘাতে লিপ্ত হয়েছে। হয়তো এটাই আল্লাহ কর্তৃক নির্ধারিত ছিল।

ফিকহুল জিহাদ থেকে মো. আবদুল মজিদ মোল্লার ভাষান্তর

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো খবর



প্রকৌশল সহযোগিতায়: মোঃ বেলাল হোসেন