1. ashik@banglardorpon.com.bd : Ashikur Rahman : Ashikur Rahman
  2. admin@banglardorpon.com.bd : belal :
  3. firoz@banglarsangbad.com.bd : Firoz Kobir : Firoz Kobir
  4. rubin@wfh.thewolf.club : lavonneportillo :
  5. lima@banglardorpon.com.bd : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  6. mijan@banglardorpon.com.bd : Mijanur Rahman : Mijanur Rahman
  7. lon@wfh.thewolf.club : roboshaughnessy :
  8. rona@wfh.thewolf.club : waldo43b400667 :
ইসলামে সব কিছুর আগে ঈমান
বাংলার দর্পন পরিবারে আপনাকে স্বাগতম...!!!

এখন সময় রাত ৩:৫৪ আজ মঙ্গলবার, ৭ই বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দ, ২০শে এপ্রিল, ২০২১ খ্রিস্টাব্দ, ৭ই রমজান, ১৪৪২ হিজরি




ইসলামে সব কিছুর আগে ঈমান

রিপোর্টার
  • সংবাদ সময় : মঙ্গলবার, ৬ এপ্রিল, ২০২১
  • ১৪ বার দেখা হয়েছে
ইসলামে সব কিছুর আগে ঈমান

‘তারা (জাদুকররা) বলল, আমাদের কাছে যে স্পষ্ট নিদর্শন এসেছে তার ওপর এবং যিনি আমাদের সৃষ্টি করেছেন তাঁর ওপর আমরা তোমাকে কিছুতেই প্রাধান্য দেব না। সুতরাং তুমি যা করতে চাও করো। তুমি তো শুধু এই পার্থিব জীবনের ওপর কর্তৃত্ব করতে পারো।’ (সুরা : ত্বহা, আয়াত : ৭২)

তাফসির : আগের আয়াতে বলা হয়েছিল, ফেরাউন মুসা (আ.)-এর মোকাবেলায় রাজ্যের সব জাদুকরকে জড়ো করে। তারা মুসা (আ.)-এর মুজেজা দেখে ঈমান আসে। এ দৃশ্য দেখে ফেরাউন তাদের কঠিন শাস্তি দেওয়ার হুমকি দেয়। ফেরাউন তাদের হাত-পা কেটে দেওয়া এবং শূলে বিদ্ধ করার হুমকি দেয়। এই হুমকির জবাবে জাদুকররা যা বলেছিল, আলোচ্য আয়াতে তা-ই বর্ণনা করা হয়েছে। ফেরাউনের হুমকির জবাবে জাদুকররা বলেছিল, আমরা তোমাকে মুসা (আ.)-এর মুজেজার ওপর প্রাধান্য দিতে পারি না। এবং আসমান-জমিনের রবের কথার ওপর তোমার কথা প্রাধান্য দিতে পারি না। তোমার যা খুশি করো, আমাদের শাস্তি দাও। তুমি আমাদের শাস্তি দিলেও তা এই জীবন পর্যন্তই। এই জীবন তো ক্ষণস্থায়ী। এর পর আছে পরকাল। পরকাল অনন্তকালের। পরকালে তোমার রাজত্ব চলবে না। সেখানে আমাদের ওপর তোমাদের কোনো অধিকার থাকবে না। আমরা তো ঈমান এনেছি আল্লাহর ওপর। তাঁর ক্ষমতা ও রাজত্ব্ব দুনিয়া ও আখিরাতে সমানভাবে চলে। মৃত্যুর পর আমরা তোমার অত্যাচার থেকে বেঁচে যাব। এর পর পরকালে আমাদের জন্য চিরস্থায়ী সুখ অপেক্ষা করছে। মৃত্যুর পর আমরা আমাদের রবের কাছে ফিরে যাব। তিনি আমাদের এই কষ্ট ও শাস্তির উত্তম প্রতিদান দেবেন।

এই আয়াত থেকে জানা যায়, ঈমান ও আমলের কারণে কখনো কখনো জীবনে জুলুম-কষ্ট নেমে আসতে পারে; কিন্তু তা উদ্যম, ধৈর্য ও দৃঢ়তার সঙ্গে মোকাবেলা করতে হবে। আর জীবনের সব ক্ষেত্রে ঈমান ও আমলকে প্রাধান্য দিতে হবে। এই আয়াত শিক্ষা দেয়, সবার আগে ঈমান এবং সব কিছুর আগে ঈমান।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো খবর



প্রকৌশল সহযোগিতায়: মোঃ বেলাল হোসেন