1. ashik@banglardorpon.com.bd : Ashikur Rahman : Ashikur Rahman
  2. admin@banglardorpon.com.bd : belal :
  3. firoz@banglarsangbad.com.bd : Firoz Kobir : Firoz Kobir
  4. rubin@wfh.thewolf.club : lavonneportillo :
  5. lima@banglardorpon.com.bd : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  6. mijan@banglardorpon.com.bd : Mijanur Rahman : Mijanur Rahman
  7. lon@wfh.thewolf.club : roboshaughnessy :
  8. rona@wfh.thewolf.club : waldo43b400667 :
পৃথিবীতে ‘এক চামচ’ সমান করোনাভাইরাস ছড়িয়ে আছে
বাংলার দর্পন পরিবারে আপনাকে স্বাগতম...!!!

এখন সময় সকাল ৮:০৮ আজ রবিবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ২০শে রবিউস সানি, ১৪৪২ হিজরি




পৃথিবীতে ‘এক চামচ’ সমান করোনাভাইরাস ছড়িয়ে আছে

রিপোর্টার
  • সংবাদ সময় : শুক্রবার, ২০ নভেম্বর, ২০২০
  • ১৪ বার দেখা হয়েছে
পৃথিবীতে ‘এক চামচ’ সমান করোনাভাইরাস ছড়িয়ে আছে

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারী করোনাভাইরাসের প্রকোপে প্রায় দিশেহারা বিশ্ব। করোনাভাইরাসের শক্তি নিয়ে ভাবলেও কখনো কী এর পরিমাণ নিয়ে ভেবেছেন? এই প্রশ্নের উত্তর খুঁজে পাবার দাবি করেছেন অস্ট্রেলিয়ার গণিতবিদ ম্যাট পার্কার।

সারা বিশ্বে এখন পর্যন্ত সারা বিশ্বে প্রায় সাড়ে ৫ কোটির মতো মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। মারা গেছেন ১৩ লাখেরও বেশি মানুষ। শীতে দ্বিতীয় প্রবাহে আরও অনেক মানুষ এই ভাইরাসে আক্রান্ত হবেন বলে আশঙ্কা করা হচ্ছে। এই যে এত মানুষ আক্রান্ত হচ্ছেন, মারা যাচ্ছেন- আসলে পৃথিবীর বাতাসে মোট কী পরিমাণ কোভিড ১৯ ভাইরাস ঘুরে বেড়াচ্ছে? যদি এক জায়গায় জড়ো করা যেত, তা হলে তারা কতটা জায়গা নিয়ে থাকত?

তিনি বলছেন, সারাবিশ্বে মহামারি ছড়ানো যাবতীয় কোভিড-১৯ ভাইরাস এঁটে যাবে একটা চা চামচেই! সম্প্রতি নিজের পডকাস্ট শো ‘আ প্রবলেম স্কয়ার্ড’ এ এই পরিসংখ্যান তুলে ধরেছেন ম্যাট।

এর কারণ হিসেবে ম্যাট ভাইরাসের আয়তনের কথা জানান। ম্যাট বলেন, মানুষের দেহের একটি কোষের আয়তন যেমন হয়ে থাকে, কোভিড ১৯ ভাইরাসের আয়তন তার চেয়েও বহু মিলিয়ন পরিমাণে ছোট! কিন্তু এই পরিসংখ্যানে কী ভাবে পৌঁছলেন গণিতবিদ ম্যাট?

এই গাণিতিক রহস্যভেদের লক্ষ্যে ম্যাট সবার আগে অনুমানের ভিত্তিতে সংগ্রহ করেছিলেন বিশ্বে মোট কতজন মানুষ এই ভাইরাসের দ্বারা সংক্রমিত হয়েছেন সেই তথ্য।যেহেতু কোনও ব্যক্তি ১৪ দিন ধরে সংক্রামিত অবস্থায় থাকতে পারেন এবং পরিসংখ্যান অনুযায়ী এখন প্রতিদিন ৩ লাখ করে মানুষ সংক্রামিত হচ্ছেন এই ভাইরাস দ্বারা। এর পর দ্য ল্যানসেট পত্রিকায় পরিবেশিত তথ্যের নিরিখে অঙ্ক করে তিনি দেখেন যে আপাতত মানুষের শরীরে ৩.৩ বিলিয়ন কোভিড ১৯ ভাইরাসের অস্তিত্ব রয়েছে।

সেই হিসেবে এখন পর্যন্ত যে ৫৫ মিলিয়ন মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন তাদের মোট ভাইরাসের পরিমাণ বের করলে দেখা যাবে মাত্র ০.২ আউন্স, যা একটি ছোট্ট চা চামচেই এঁটে যাবে।

এদিকে বুধবার সকাল পর্যন্ত বিশ্বে করোনায় আক্রান্ত হয়েছেন ৫ কোটি ৫৯ লাখ ৩৬ হাজার ৯০১ জন এবং মৃত্যু হয়েছে ১৩ লাখ ৪৩ হাজার ১১৬ জনের। সুস্থ হয়েছেন ৩ কোটি ৮৯ লাখ ৫৮ হাজার ৮০২ জন।

পরিসংখ্যান অনুযায়ী করোনায় এখন পর্যন্ত সবচেয়ে সংক্রমণ ও মৃত্যু বেশি হয়েছে যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ১ কোটি ১৬ লাখ ৯৫ হাজার ৭১১ জন। মৃত্যু হয়েছে ২ লাখ ৫৪ হাজার ২৫৫ জনের।

দ্বিতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত সংক্রমিত হয়েছেন ৮৯ লাখ ১২ হাজার ৭০৪ জন এবং মারা গেছে ১ লাখ ৩১ হাজার ৩১ জন।

তৃতীয় অবস্থানে থাকা লাতিন আমেরিকার দেশ ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ৫৯ লাখ ১১ হাজার ৭৫৮ জনের বেশি মানুষ সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ১ লাখ ৬৬ হাজার ৭৪৩ জনের।

চতুর্থ অবস্থানে থাকা ফ্রান্সে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ২০ লাখ ৩৬ হাজার ৭৫৫ জন। এর মধ্যে মারা গেছেন ৪৬ হাজার ২৭৩ জন। পঞ্চম স্থানে থাকা রাশিয়ায় করোনায় সংক্রমণের সংখ্যা ১৯ লাখ ৭১ হাজার ১৩ জন। এর মধ্যে মৃত্যু হয়েছে ৩৩ হাজার ৯৩১ জনের।

প্রাণঘাতী ভাইরাসটির সংক্রমণ বাড়ছে বাংলাদেশেও। ২৪ নম্বর অবস্থানে থাকা বাংলাদেশে এখন পর্যন্ত ৪ লাখ ৩৬ হাজার ৬৮৪ জন করোনা রোগী শনাক্ত হয়েছেন। দেশে করোনায় মৃত্যু হয়েছে ৬ হাজার ২৫৪ জনের। আর সুস্থ হয়ে উঠেছেন ৩ লাখ ৫২ হাজার ৮৯৫ জন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো খবর



প্রকৌশল সহযোগিতায়: মোঃ বেলাল হোসেন