1. ashik@banglardorpon.com.bd : Ashikur Rahman : Ashikur Rahman
  2. admin@banglardorpon.com.bd : belal :
  3. firoz@banglarsangbad.com.bd : Firoz Kobir : Firoz Kobir
  4. rubin@wfh.thewolf.club : lavonneportillo :
  5. lima@banglardorpon.com.bd : Khadizatul kobra Lima : Khadizatul kobra Lima
  6. mijan@banglardorpon.com.bd : Mijanur Rahman : Mijanur Rahman
  7. lon@wfh.thewolf.club : roboshaughnessy :
  8. rona@wfh.thewolf.club : waldo43b400667 :
ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে করোনা রোগীরা
বাংলার দর্পন পরিবারে আপনাকে স্বাগতম...!!!

এখন সময় সকাল ৭:০০ আজ রবিবার, ২১শে অগ্রহায়ণ, ১৪২৭ বঙ্গাব্দ, ৬ই ডিসেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ, ২০শে রবিউস সানি, ১৪৪২ হিজরি




ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে করোনা রোগীরা

রিপোর্টার
  • সংবাদ সময় : মঙ্গলবার, ১৭ নভেম্বর, ২০২০
  • ১৩ বার দেখা হয়েছে
ডায়াবেটিসে আক্রান্ত হচ্ছে করোনা রোগীরা

দেশে করোনা রোগীদের বড় অংশ ডায়াবেটিসে আক্রান্ত হয়ে পড়েছে। ডায়াবেটিসের কারণে করোনা রোগীদের বড় ধরনের সমস্যায় পড়তে হয়। শুরু থেকেই ষাটোর্ধ্ব ও অন্যান্য জটিল রোগে আক্রান্তরা করোনার মৃত্যুঝুঁকিতেও বেশি বলে জানিয়ে এসেছেন চিকিৎসকরা। অন্যান্য জটিল রোগের অন্যতম হচ্ছে ডায়াবেটিস। করোনা হলে এ রোগীদের অবস্থা ‘টালমাটাল’ অবস্থায় থাকে বলে মন্তব্য করেন একজন চিকিৎসক।

গত ৮ মার্চ দেশে প্রথম করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়। তার ঠিক ১০ দিন পর করোনায় আক্রান্ত হয়ে প্রথম মৃত্যু হয়। সেদিন আইইডিসিআরের সাবেক পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, ৭০ বছর বয়সী রোগীরা ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, কিডনি সমস্যা ও হৃদরোগে ভোগেন। আবার কোভিডে আক্রান্ত রোগীরা আগে থেকে যে সব জটিল রোগে ভুগছেন সে সব রোগের মধ্য প্রথম হচ্ছে ডায়াবেটিস- নিপসমের এক গবেষণায় এমন তথ্যই উঠে এসেছে।

এরপর রয়েছে, উচ্চ রক্তচাপ, ফুসফুসের সংক্রমণ, কিডনি রোগসহ অন্যান্য রোগ। ৫৭ বছরের আয়েশা খানম করোনাতে আক্রান্ত হওয়ার পর কোভিড ডেডিকেটেড এক হাসপাতালে ভর্তি হন। কিন্তু ডায়াবেটিস থাকার কারণে তিনি খুব অসুস্থ হয়ে পড়েন। অক্সিজেন মাস্ক ছাড়া অক্সিজেন-স্যাচুরেশন নেমে যায় ৭০-এর কাছাকাছি।

গতকাল শনিবার ছিল বিশ্ব ডায়াবেটিস দিবস। এবারে ডায়াবেটিস দিবসের সঙ্গে বিশেষ গুরুত্ব বহন করছে করোনা সংক্রমণের বিষয়টি। চিকিৎসকরা বলছেন, যে কয়েকটি অসুখে আগে থেকে আক্রান্ত থাকায় করোনার ঝুঁকি কয়েকগুণ বেড়ে যায় তার মধ্যে ডায়াবেটিস অন্যতম।

আন্তর্জাতিক জরিপ বলছে, করোনা ভাইরাসে আক্রান্ত মানুষের ডায়াবেটিস হলে তার মৃত্যুঝুঁকি সাত দশমিক তিন শতাংশ বেশি। তবে আমাদের দেশে এখনো আক্রান্তদের কত শতাংশ ডায়াবেটিসে আক্রান্ত, আর তাদের কত শতাংশ মারা গেছেন- তার তথ্য-উপাত্ত এখনো পুরোপুরি পাওয়া যায়নি। তারপরও করোনায় আক্রান্তদের মধ্যে যারা হাসপাতালে ভর্তি হচ্ছেন, তাদের একটা বড় অংশই ডায়াবেটিসের রোগী, বলছেন চিকিৎসকরা।

আন্তর্জাতিক কয়েকটি জরিপের কথা উল্লেখ করে গ্রিন লাইফ মেডিক্যাল কলেজের অ্যান্ডোক্রাইনলোজি অ্যান্ড মেটাবোলিজম বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তানজিনা হোসেন বলেন, করোনা আক্রান্ত হয়েছেন এমন রোগীদের জন্য ঝুঁকিপূর্ণ অন্যান্য রোগের মধ্যে হৃদরোগ এক নম্বর, দুই নম্বরে কিডনি রোগ আর তিন নম্বরেই রয়েছে ডায়াবেটিস।

নিজের অভিজ্ঞতা থেকে ডা. তানজিনা হোসেন বলেন, আমার হাসপাতালে যত রোগী ভর্তি হন, তাদের মধ্যে শতকরা ৬০ শতাংশই ডায়াবেটিসে আক্রান্ত। অর্থাৎ ডায়াবেটিসে আক্রান্ত রোগীরা কোভিডে আক্রান্ত হওয়ার পর তাদের অবস্থা খারাপ হয়ে যায়। তাদের হাসপাতালে ভর্তি হতে হয়েছে, অক্সিজেন লাগছে, তারাই আইসিইউতে যাচ্ছেন। আবার ডায়াবেটিসের কারণেই হৃদরোগ, কিডনি রোগ, উচ্চ রক্তচাপের মতো অসুখে আক্রান্ত হন, সব মিলিয়ে করোনা আক্রান্ত হলে এ সব রোগীই সবচেয়ে ঝুঁকিতে পড়েন।

করোনায় আক্রান্ত হওয়া ডায়াবেটিস রোগীদের ম্যানেজ করা খুব জটিল হয়ে যায় জানিয়ে ডা. তানজিনা হোসেন বলেন, খাবারে স্বাদ-রুচি না থাকার কারণে তারা ঠিকমতো খেতে পারেন না। সে কারণে সুগার কমে যায়। আবার স্টেরয়েডের কারণে সুগার বেড়ে যায়, ইনফেকশন নিজেই আবার সুগার বাড়ায়, যার কারণে ডায়াবেটিসে আক্রান্ত রোগীদের ম্যানেজ করতে খুব বেগ পেতে হয় আমাদের।

তাই যারা ডায়াবেটিসে আক্রান্ত তাদের প্রতি বিশেষভাবে সতর্ক থাকার পরামর্শ দিয়ে তিনি বলেন, বাইরে বের না হওয়ার পরামর্শই থাকবে, কিন্তু যদি বিশেষ প্রয়োজনে বের হতেই হয় মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, জনসমাগমে না যাওয়ার মতো স্বাস্থ্যবিধি অবশ্যই মেনে চলতে হবে।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published.

এই ধরনের আরো খবর



প্রকৌশল সহযোগিতায়: মোঃ বেলাল হোসেন